প্রকল্পের মাঝপথে ভারতকে বের করে দিল ইরান

55

ইরানের চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত একটি রেলপথ তৈরির জন্য ৪ বছর আগে ভারতের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু হঠাৎ করেই সেই প্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিয়েছে ইরান। এরপরই কূটনৈতিক বিশ্লেষণ থেকে  উঠে এসেছে একের পর এক তথ্য।

জানা যায়, গত সপ্তাহেই ইরানের এই প্রজেক্ট কার্যকরী হয়েছে। চাবাহার থেকে জেহদান পর্যন্ত রেলপথের শিলান্যাস ইরানে সম্পন্ন হয়েছে। এই প্রকল্প ২০২২ সালে শেষ হবে। যে কাজে ইরান আর ভারতকে পাশে চাইছে না।

প্রশ্ন উঠেছে, এমনভাবে মাঝ রাস্তায় এসে ভারতের হাত ছাড়ার কারণ নিয়ে। ইরানের ক্ষোভ ও কূটনীতি উল্লেখ্য, ২০২০ সালের প্রথমের দিকে যখন দিল্লি হিংসার আগুনে জ্বলছে, তখন সিএএ নিয়ে ও দিল্লি হিংসা নিয়ে মুখ খুলেছিল ইরান। কার্যত সেই সময় ভারতের পরিস্থিতিকে খুব একটা ভালোভাবে নেয়নি সেদেশ। সমালোচনার সুরে ভারতে মুসলিমদের হত্যা নিয়ে প্রশ্ন তোলে ইরান।

এদিকে, ক্রমেই ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হতে শুরু করে। এটাও ভালভাবে নেয়নি ইরান। কাশেম সুলেমানির সেই হত্যার প্রতিশোধের আগুনে ইরান জ্বলছে! সেই পরিস্থিতিতে আমেরিকা এখন ইরানের শত্রু,আর আমেরিকার সঙ্গে চীনকে কেন্দ্র করে ভারতের সখ্যতা ইরান মানতে পারছে না।

ভারতকে সরিয়ে ইরানের সঙ্গে ২৫ বছরের একটি বড়সড় চুক্তি স্বাক্ষর করেছে চীন। যে চুক্তির মূল্য, ৪০০ বিলিয়ন মার্কিন ডলার। ভারতের বাণিজ্যের জন্য খুব একটা সুখের বার্তা নয়। জানা গিয়েছে, ইরানের ইঞ্জিনিয়াররা এই প্রকল্পের জন্য বহুবার তাগিদ দিলেও উপযুক্ত সময়ে কাজ শেষ করতে পারেনি দিল্লি। যা ইরানের জন্য খরচ সাপেক্ষ হয়ে যাচ্ছিল।

NO COMMENTS

LEAVE A REPLY